Wednesday, July 16, 2008

ব্লক করা সাইটে ঢুকতে হলে

সফটওয়্যার (ব্যক্তিগত ভাবে টেস্ট করা)
  • Psiphon: এই ফ্রি সফটওয়্যারটি ইন্সটল করে নিলে যে কোনো ব্লক করা সাইটে ঢোকা যাবে। সফটওয়্যারটি আপনার ব্যক্তিগত কম্পিউটারকে এনক্রিপ্টেড সার্ভারে রূপান্তরিত করবে, যা দিয়ে যে কোনো ওয়েবসাইটে আরামে ঢোকা যাবে। ভালো স্পিড। যে কোনো অপারেটিং সিস্টেমে কাজ করে। হাইলি রেকমেন্ডেড।
অন্য সফটওয়্যার
  • Tor: ফ্রি, যে কোনো অপারেটিং সিস্টেমে কাজ করে। রিভিউ বেশ ভালো।
ইন্টারনেটে ফ্রি প্রক্সি সার্ভার লিস্ট (ব্যক্তিগত ভাবে টেস্ট করা)
নিচের সাইটগুলি থেকে কোনো ওয়েবপেজে গেলে আপনি থার্ডপার্টি প্রক্সি থেকে সেই পেজে ঢুকবেন। ধরা যাক আপনি বাংলাদেশ থেকে 'সচলায়তন' সাইটে ঢুকতে চান। সেক্ষেত্রে সাইটগুলি আপনাকে অন্য কোনো দেশের, যেমন আমেরিকার, প্রক্সি থেকে সাইট অ্যাকসেস দেবে।
নিচে আরেকটি তালিকা আছে।

ফায়ারফক্স এর জন্য এক্সেনশন
  • SwitchProxy Tool: এই টুল ব্যবহার করে একাধিক প্রক্সি ব্যবহার ও প্রক্সি বদলানো যাবে।
অন্য উপায় (ব্যক্তিগত ভাবে টেস্ট করা)
  • Google, Yahoo, MSN, Altavista প্রভৃতি সার্চ ইঞ্জিনের ট্রানস্লেশন সুবিধা ব্যবহার করে ব্লকড সাইট দেখা সম্ভব। যেমন, http://www.google.com/translate_t ওয়েবসাইটে প্রবেশ করে "Translate a Web Page" টেকস্টবক্সটিতে সাইটের অ্যাড্রেস দিয়ে সেই সাইটে ঢোকা সম্ভব। তবে কিছু ক্ষেত্রে এই সুবিধা কাজ করে না।
  • ব্লগ সাইটের এটম, আরএসএস থেকে। যেমন, গুগলরিডার কিংবা এই ধরণের অন্য থার্ডপার্টি ওয়েব-বেসড এগ্রেগেটরে সাইট অ্যাড্রেস দিয়ে সব পোস্ট পড়া সম্ভব। এক্ষেত্রে মন্তব্য এবং অন্য কিছু সুবিধা অনুপস্থিত থাকবে।
আরও ইন্টারনেটে ফ্রি প্রক্সি সার্ভার লিসআপনাদের কোনো আইডিয়া/প্রস্তাব থাকলে যদি মন্তব্যে দিয়ে দেন তাহলে কৃতজ্ঞ থাকবো।
কোনো প্রক্সি ব্লক করা হলে, অন্য কথায় লিস্টে দেয়া কোনো সাইট বাংলাদেশ থেকে কাজ না করলে আমাকে জানান। আমি লিস্ট আপডেট করে দেবো।

1 comment:

mehdiakram said...

দারুন কিছু তথ্য পেলাম।